Course details

Complete Software Development with PHP Laravel for Non-CS Background

A brief summary

আপনি যদি প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট শিখতে আগ্রহী হন কিন্তু আপনার ব্যাকগ্রাউন্ড হয় Non-Computer Science, তাহলে এই কোর্সটি আপনার জন্য সেরা ট্রেনিং কোর্স। এটি এমন একটি অকল্পনীয় সুযোগ যে আপনি যেকোনো বয়সের বা যেকোনো শিক্ষাগত ব্যাকগ্রাউন্ডের হলেও এই কোর্সের মাধ্যমে নিশ্চিতভাবে প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট শিখতে পারবেন ও ক্যারিয়ার গড়তে পারবেন। এর সাথে থাকছে ইন্টার্নশিপ, ফ্রিলেন্সিং ও জব রেফারেন্স এর সুযোগ। আপনি এর থেকে ভালো সুযোগ আর খুঁজে পাবেন না।

Prerequisite

শুধু বেসিক গণিত ও ইংরেজি জানা থাকলে যে কেউ এই কোর্সটি করতে পারবেন।

Course highlight

  • সহজ বাংলায় কোর্স নোট
  • CS ব্যাকগ্রাউন্ড এর গুরুত্বপূর্ণ কোর্স (যেমন এলগরিদম, ডিসক্রিট ম্যাথ) কভার করে আপনার ধারণাগত গ্যাপ পূরণ করা হবে।
  • গোঁড়া থেকে শেষ পর্যন্ত হাতেকলমে PHP প্রোগ্রামিং শিখানো হবে।
  • PHP এর অতি পপুলার ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক Laravel দিয়ে সফটওয়্যার তৈরি শিখানো হবে।
  • কোর্স শেষ করার পর ঢাকায় ল্যাবে ও অনলাইনে ইন্টার্নশিপের সুযোগ আছে (২ মাস, আনপেইড)।
  • ইন্টার্নশিপের সময় আপনাকে হাতে কলমে ফ্রিলেন্সিং ও জব অ্যাপ্লাই করার বিষয়ে ফ্রি ট্রেনিং দেয়া হবে।
  • যারা ভালোভাবে কোর্স ও ইন্টার্নশিপ শেষ করতে পারবেন, তাদের ভালো সফটওয়্যার কোম্পানিতে রেফার করা হবে।
  • ইন্টার্নশিপ ও কোর্সের সার্টিফিকেট দেয়া হবে (যারা পাস করবেন শুধু তাদের)।
  • এটি অনলাইন কোর্স তাই আপনি ঢাকার বাইরে থেকে ও ঘরে বসে কোর্স করতে পারবেন। ভিডিও মিটিং এর মাধ্যমে ক্লাস হবে।
  • শুধু রেজিস্ট্রেশান করে প্রথম ২টি যাচাই ক্লাস আপনি ফ্রি করতে পারবেন, আগ্রহী হলে ৩য় ক্লাসের আগে পেমেন্ট কমপ্লিট করতে হবে।

What you will learn

এই কোর্সটি সম্পূর্ণ করার পর আপনি PHP/Laravel দিয়ে সফটওয়্যার ডেভেলপমেন্ট সম্পর্কে সম্পূর্ণ ধারণা ও দক্ষতা অর্জন করবেন। এছাড়া কম্পিউটার সায়েন্সের গুরুত্বপূর্ণ বেসিক টপিক যেমন নাম্বার সিস্টেম, কম্পিউটার ফান্ডামেন্টাল, ডাটা স্ট্রাকচার ও এলগরিদম সম্পর্কে প্রয়োজনীয় ধারণা পাবেন। আর PHP প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি একদম গোঁড়া থেকে ভালোভাবে শিখানো হবে। এর সাথে বর্তমানে PHP এর সবচেয়ে ভালো ওয়েব ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক Laravel দিয়ে কিভাবে জটিল ওয়েব এপ্লিকেশন তৈরি করা যায় সেটি হাতে কলমে শিখানো হবে।


01

কম্পিউটার ফান্ডামেন্টাল

কম্পিউটার কিভাবে কাজ করে, কিভাবে প্রোগ্রাম কাজ করে, কম্পিউটারে কি কি কাজ করা সম্ভব বা অসম্ভব, কম্পিউটারের গণনা করার পদ্ধতি ইত্যাদি সম্পর্কে খুঁটিনাটি যা প্রত্যেক প্রোগ্রামারের জানা প্রয়োজন তা এখানে আমরা শিখবো।

02

ডিসক্রিট ম্যাথম্যাটিকস

প্রোগ্রামারদের জন্য এই বিষয় সম্পর্কে ভালো ধারণা থাকা প্রয়োজন। বিভিন্ন প্রোগ্রামিং প্রবলেম এর সহজ সুন্দর ফর্মুলাগুলো আমরা জানবো এবং এগুলোর প্রয়োগ শিখবো।

03

ডাটা স্ট্রাকচার

ডাটা স্ট্রাকচার প্রোগ্রামিং এর জন্য খুবই গুরুত্বপূর্ণ টপিক। এটি সম্পর্কে ভালো ধারণা না থাকলে ভালো প্রোগ্রামার হওয়া সম্ভব নয়। এই কোর্সে আমরা বেশ কিছু গুরুত্বপূর্ণ ডাটা স্ট্রাকচার শিখবো।

04

কম্পিউটার এলগরিদম

কম্পিউটার এলগরিদম একটি বিশাল টপিক। এই কোর্সে এটি পুরো কভার করা সম্ভব নয়। তবে সেটার প্রয়োজনও নেই। কারণ সবগুলো এলগরিদম আসলে একবার প্রয়োজন পরে না। তবে কিছু গুরুত্বপূর্ণ এলগরিদম যেমন সার্চ, সর্ট ও আরও কিছু গুরুত্বপূর্ণ এলগরিদম সম্পর্কে আমরা জানবো। টাইম কমপ্লেক্সিটির বেসিক সম্পর্কে ধারণা নিবো যাতে ভবিষ্যতে ভালো প্রোগ্রামার হতে গেলে এগুলো কাজে লাগে।

05

PHP দিয়ে প্রোগ্রামিং শেখা

আমরা একদম শুরু থেকে অর্থাৎ কিভাবে কম্পিউটারে সবকিছু ইন্সটল করতে হয়, কনফিগার করতে হয় এখান থেকে শুরু করবো ও শেষ পর্যন্ত এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি ভালোভাবে শিখবো যাতে আমরা যেকোনো ধরণের কোড লিখতে পারি। এই বিষয়ে আমরা ২ মাস সময় নিয়ে প্র্যাকটিস করবো। এখানে PHP এর যাবতীয় খুঁটিনাটি সম্পর্কে আমরা জানবো যা প্রোগ্রামিং করতে গেলে প্রতিনিয়ত কাজে লাগে।

06

Laravel ফ্রেমওয়ার্ক শেখা

Laravel ফ্রেমওয়ার্ক দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট করতে গেলে যা যা জানা প্রয়োজন তার সব সম্পর্কে আমরা এখানে জানবো ও প্র্যাকটিস করবো। মডেল, ভিউ, কন্ট্রোলার থেকে শুরু করে N-tier architecture, Service layer, Web service, Unit testing, View engine, Routing, Reporting ইত্যাদি অনেক কিছুই এখানে শিখানো হবে। এখানে আমাদের হাতে কলমে ওয়েব ডেভেলপমেন্টের মাধ্যমে একটি ই-কমার্স সফটওয়্যার তৈরি করে কাজ শিখতে হবে। আমরা প্রায় ৩ মাস সময় এই কাজে ব্যয় করবো।

07

ইন্টার্নশিপ

ইন্টার্নশিপ যদিও আমাদের কোর্সের ৬ মাসের মধ্যে পরে না এবং এটি অপশনাল, তারপরও এটিকে এই কোর্সের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে উল্লেখ করা যেতে পারে। আপনি যদি ফ্রিলেন্সিং করতে চান, তাহলে কিভাবে সেটি করতে হয়, কি কি বিষয় মাথায় রাখতে হয়, কিভাবে ক্লায়েন্টের সাথে যোগাযোগ করতে হয়, প্রোফাইল বানাতে হয়, বিড করতে হয়, এগুলো সব আপনাকে অভিজ্ঞ লোকের তত্ত্বাবধানে হাতে কলমে করানো হবে। অর্থাৎ আপনার প্রোফাইল ঠিক ভাবে তৈরি করা, আপনার সাথে ক্লায়েন্টের কথোপকথনে সাহায্য করা ইত্যাদি সব বিষয়ে আপনাকে সাহায্য করে আপনাকে ফ্রিলেন্সিং এ সুপারভাইজ করা হবে। আর যদি আপনি জব করতে ইচ্ছুক হন তাহলে আপনাকে কিভাবে সিভি তৈরি করতে হবে, অ্যাপ্লাই করতে হবে, ইন্টারভিউ এর প্রস্তুতি নিতে হবে এই বিষয়ে সাহায্য করা হবে। এর সাথে রেগুলার কাজ শেখা তো থাকছেই। এভাবে ২ মাস আপানাকে এই বিষয়ের উপর ২ মাস প্রশিক্ষণ দেয়া হবে ফ্রি তে, যেটা আপনি হয়ত অন্য কোথাও টাকা দিয়ে ভর্তি হয়ে শিখতে পারতেন। আপনি বাসা থেকে অনলাইনে ও অথবা আমাদের অফিসে এসে ইন্টার্নশিপ করতে পারবেন। প্রতিদিন ৩ ঘণ্টা করে আপনাকে সময় দিতে হবে (সপ্তাহে ৪ দিন)। তবে আমাদের দিনে ৩টি স্লট থাকবে ২টি অনসাইটে আর একটি অনলাইনে হবে।


Next Batches

Batch No. Class Days Time Reg. Close Class Start
02 Sat, Fri 09:00 AM May 02, 2019 May 03, 2019
Back to top